প্রচ্ছদ

সর্বশেষ খবর :

কাশ্মীর থেকে সরছে ৭০০০ আধাসামরিক বাহিনী

রাশিদ রিয়াজ : সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই ৭২ কোম্পানির মধ্যে সিআরপিএফ রয়েছে ২৪, বিএসএফ রয়েছে ১২, আটিবিপি রয়েছে ১২ ও সিআইএসএফ ১২ কোম্পানি। জানা গিয়েছে, কাশ্মীরের সুরক্ষাব্যবস্থা পর্যালোচনার পরেই এই মর্মে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অবিলম্বে কাশ্মীর থেকে ৭০০০ আধাসামরিক বাহিনী তিনি সরিয়ে নিতে বলেন।মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এক বার্তায় দ্রুত এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।

এর আগে চলতি মাসের গোড়াতেও আর একদফায় ২০ কোম্পানি আধাসামরিক বাহিনী প্রত্যাহার করা হয়েছে। গত অগস্টে কেন্দ্র যখন কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ও ৩৫এ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়, সেসময় এই অতিরিক্ত বাহিনী সেখানে মোতায়েন করা হয়েছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তের জেরে অপ্রীতিকর কিছু ঘটলে, তা সামাল দেওয়ার জন্যই বাড়তি সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী সেখানে ছিল।

অশান্তিতে ইন্ধন যাতে দিতে না পারেন, তার জন্য প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লাহ ও অমর আবদুল্লাহর মতো রাজনৈতিক নেতাদের আটক করে রাখা হয়। উপত্যকা ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শুরু করলেও, নেতারা এখনও হেফাজতেই রয়েছেন।

এদিন নর্দান সেনা কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং কাশ্মীরের উপত্যকায় কোথায় কী সেনা মোতায়েন রয়েছে তা পর্যালোচনা করেন। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি, নিরাপত্তার খুঁটিনাটি খতিয়ে দেখেন।

এক্সক্লুসিভ রিলেটেড নিউজ

সর্বশেষ

সর্বাধিক পঠিত