প্রচ্ছদ

সর্বশেষ খবর :

বড় দিনের উৎসবের মধ্যেও হংকংয়ের রাস্তায় বিক্ষোভকারীরা, পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ

সাইফুর রহমান : মঙ্গলবার বিক্ষোভকারীরা মুখোশ, সান্তা হ্যাট এবং রেইন্ডার শিং পরে শহরের বিভিন্ন শপিংমল এবং প্রধান প্রধান পর্যটন কেন্দ্রগুলোতে অবস্থান নেয়। রয়টার্স জানায় বিক্ষোভকারীরা পুলিশের দিকে তাদের হাতে থাকা ছাতা নিক্ষেপ করলে এক পুলিশ কর্মকর্তা বন্দুক তাক করেও নিজেকে সামলে নেয়। বিক্ষোভের কারণে হংকংয়ের বিভিন্ন অঞ্চলে এবার ক্রিস্টমাসের উৎসব ব্যাহত হয়েছে। পর্যটনের জন্য বিখ্যাত পূর্বাঞ্চলীয় কওলুন জেলায় অনেক পরিবার এবারের আলো ঝলমলে উৎসবের সাক্ষী হতে পারেনি। ইয়ন,আল জাজিরা, বিবিসি

এদিন বিক্ষোকারীরা প্রকাশ্যে হংকংয়ের স্বাধীনতার দাবিতে স্লোগান দেয়। তারা জানায়, তারা তাদের মুক্তি এবং ভবিষ্যতের জন্য সংগ্রাম করছে। বিক্ষোভে অংশ নেয়া কেন নামের ১৮ বছরের এক শিক্ষার্থী জানান, উৎসব এবং ব্যাপক লোকসমাগমের মধ্যে বিক্ষোভের আলাদা এক তাৎপর্য রয়েছে। এর মাধ্যমে বেশি বেশি মানুষের মধ্যে আমাদের বার্তা পৌঁছে দেয়ার এক মোক্ষম সুযোগ রয়েছে যা আমরা হাতছাড়া করতে চাইনি।

চীনের অধীন এই সায়ত্বশাসিত অঞ্চলটিতে গত ৭ মাস ধরে চলমান বিক্ষোভ বিভিন্ন সময়ে সহিংস রুপ ধারণ করেছে। সময়ের সাথে সাথে আন্দোলন কিছুটা ফিকে হয়ে এসেছে বলা হলেও চলতি মাসের শুরুর দিকে একটি র‌্যালিতে প্রায় ৮ লাখ মানুষ অংশ নেয় যা ব্যাপক জনসমর্থনেরই বহি:প্রকাশ বলে দাবি করে বিক্ষোভের আয়োজকরা।

এক্সক্লুসিভ রিলেটেড নিউজ

সর্বশেষ

সর্বাধিক পঠিত